mummies

সবচেয়ে অস্বাভাবিক মমি আবিষ্কার Most unusual mammy discoveries

সবচেয়ে অস্বাভাবিক মমি আবিষ্কার (Most unusual mammy discoveries)

মমি এই ব্যাপারে আমরা দৈনিক অস্বাভাবিক কিছু না, কিছু শুনেই থাকি। আমি আজ এমনই কিছু অভাবিক কিছু ম্যামির কথা বলব।

মমি : আজ থেকে হাজার বছর পূর্বে পাচীন মিশরে মানুষ মৃত্যুর পর তার দেহটিকে রাসায়নিক পদার্থ দিয়ে অপচনশীল করে রাখতো যেন সময়ের সাথে সাথে মৃত দেহটি  পচে না যায়। তারপর যার যার সামর্থ্য অনুযায়ি সাজিয়ে মৃত দেহটিকে কোনো একটি গোপন ঘরে কিংবা কবর খুঁড়ে দাফন করে দিত।

No-1→ Tutankhamun (Kring Tut) 

রাজা ঢাট (king Tut) এর মমিকে নাম দেওয়া হয় Tutankhamun। প্রাচীন মিশরের সবচেয়ে কম বয়সী রাজা ছিলো  (king Tut) I ৯ বছর বয়সে সিংহাসনে বসেন রাজা টাট।

tutankhamun
tutankhamun

পরবর্তী ১৯ বছর বয়সপ king Tut মৃত্যুবরণ করে। ১৯২২ সালে মাটি থেকে ২০ ফুট নিচে King Tut এর ম্যামি পাওয়া যায়। Lord cornarvon সেই বাক্তি যিনি king Tut এর মমি খুজে বের করার জন্য তহবিল দেন। king Tut এর করবে তার মমির সাথে অনেক খাজানা দাফন করা হয়েছিল। জন সাধারণের ধারনা ছিল, কিছু জিন বা বদ আত্মা খাজানা রক্ষা করছে। king Tut এর মমি উদ্ঘাটন এর কিছু দিন পরই Lord coranarvon একটি মশার কামড়ে মৃত্যু ঘটে। 

 

No-26 RAMSES-2

RAMSES – 2 ছিল প্রাচীন মিশরের এক কঠোর নেতা। যিনি দির্ঘকাল সিংহাসন ধরে রেখে ছিলেন। ৯০ বছর বয়সে RAMSES-2 এর মৃত্য হয়।

ramses-2
ramses-2
ramses-2 passport
ramses-2
ramses-2 mummy
ramses-2 mummy

১৮৮১ সালে মিশরের একটি ছোট গ্রাম Saqqara থেকে RAMSES 2 এর মমি পাওয়া যায়। যেখানে উর্ধ্ব বংশের ব্যাক্তিদের ম্যামি বানিয়ে দাফন করা হয়েছিল । গবেষকরা বলেন RAMSES-2 যেমন কঠোর ছিল তার মমিটিও দেখতে তেমন ক্ষমতাশীল। সঠিক সংখ্যা না যানা থাকলেও গবেষকরা গবেষণা করে বলেন RAMSES-2, ১৫০টি বাচ্চার পিতা ছিলেন।

 

NO-3LADY RAI

আজ থেকে ১৪০ বছর পূর্বে মিশরের The Bant Tomb প্রান্তের থেকে একটি অস্বাভাবিক মমি পাওয়া যায়। যার নাম দেওয়া হয় LADY RAT।  বৈজ্ঞানিক রা ধারণা করেন যে ৩৫৫৯ হাজার বছর পূর্বে LADY RAI এর মৃত্যু হয়।তখন LADY RA এর বয়স ছিলো ৩৫ বছর। গবেষণা করে এটাও যানা যায় যে LADY RAI ছিলো কোনো এক রাজকুমারির সেবক ছিলো। 

lady rai mummy
lady rai mummy

 LADY RAI এর মমি আকশ্মীক বিয়য়টি হলো, ৩৫৫০ বছর পূর্বে মমিটি বানানো হলেও আজও LADY RAI এর মাথার চুলগুলো সেই একইছিল এমনকি তার মাথার হেয়ার স্টাইলটি ও পরিবর্তন হয়নি।

 

No-4MUD mommy

প্রাচীন মিশরে মৃত দেহ অপচনশী রাখার জন্য বিশেষ পদ্ধতিতে বানানো এক ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করত যা আমরা Resin নামে চিনি।কিন্তু mud Mommy এই Resin এর দান অধিক হওয়ায় গরীব মিশরীরা Resin কিনতে পারত না। যখন mud mummy খুঁজে পাওয়া যায় তখন এতে কোনো প্রকার Resin পাওয়া যায়নি বরং মমিটি পুরো মাটি দিয়ে আবৃত ছিল।

MUD mummy
MUD mummy

গবেষণা করে দেখা যায় Mud mummy মমিটি একজন ২৫ বছর বয়সি গরিব মহিলার। কিন্তু ৩০০০ বছর পূর্বে মৃত্যু হলেও তার অনেক বছর পর এই ম্যমিতে মাটি লাগানো হয়। এর কারণ গবেষজ্ঞরা এখন অবদি খুঁজে বের করতে পারেনি।

 

NO-5CROCODILE mummy

মিশরের একটি প্রাচীন গ্রাম Umm AL-Baraijat তে গবেষকরা গবেষণা করছিল এই আশায় যে তারা হয়ত king এর মমি কিংবা তার খাজানা খুজে বের করবে। কিন্তু তখনই তাদের আশা-ভরশা মাটিতে মিশে যায় যখন তারা একশ এরও বেশি কুমিরের মমি খুঁজে পান।

crocodile mummy
crocodile mummy

তারা কোনো রহস্যই ভেদ করতে পারছিল না যে কেন প্রাচীন মিশরিয়ানরা কুমিরকেমমি বানিয়ে দাফন করেছিল। ঠিক -তখনই তারা crocodile mummy এর কাফনে কিছু লেখা খুঁজে পায়। তারপর তাদের সম্পূর্ণ মনযোগ সেই লেখার দিকে চলে যায়। গবেষণা করে দেখা যায় প্রাচীন মিশরবাসীরা কুমিরকে তাদের শক্তির প্রতীক মনে করত। এমনকি তারা এই রকম ভাবে ভাস্কর্য বানাতো যার উপরের অংশ কুমিরের নেয় এবং নিচের অংশ মানুষ

 

No – 6 → Gazelles mummies

গর্বেক গবেষকরা শুধু কুমিরের ই মমি খুঁজে পাননি বরং তারা একটি হরিণেরও মমি খুঁজে পান।

Gazelles mummies
Gazelles mummies

গবেষণায় দেখা যায় এই হরিণটি ছিল কোনো এক মিশরি রাণীর পোষা হরিণি। হরিণটির ম্যামিটি শাহী আদর্শনুসারে দাফন করা হয়েছিল যেমনি ভাবে রাজা-রানীদের করা হত।

 

read more

 

 

Default image
Saiful Islam
Articles: 14

One comment

Leave a Reply

  1. বাপরে এত সুন্দর পোস্ট। শিক্ষামূলক সাইট হিসেবে কোরা বাংলার মাধ্যেমে রাঙ্ক করতে পারেন। আর আমার সাইটে আমন্ত্রণ জানালাম (www.techmagbd.com)

%d bloggers like this: